Skip to Content

Sunday, May 26th, 2019

প্রধানমন্ত্রীর পক্ষে শহীদ বু‌দ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা

Be First!
by December 14, 2017 দেশ
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বাইরে থাকায় তার পক্ষ থেকে শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানানো হয়েছে।
প্রধানমন্ত্রীর পক্ষে সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদিন সকাল ৭টায় ফুল দি‌য়ে মিরপুর বু‌দ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন।
এর আগে রাষ্ট্রপ‌তি মো. আবদুল হা‌মিদ জা‌তির শ্রেষ্ঠ সন্তান‌দের প্রতি শ্রদ্ধা জানান।
এরপর একে একে মন্ত্রিসভার সদস্য, বিভিন্ন রাজনৈতিক দল, শহীদ পরিবারের সদস্য, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বুদ্ধিজীবী স্মৃতিসৌধের বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।
‘ওয়ান প্ল্যানেট সামিটে’ যোগ দিতে গত সোমবার প্যারিসে যান শেখ হাসিনা। তিন দিনের সফর শেষে বৃহস্পতিবার বিকালে দেশে ফিরবেন তিনি।
একাত্তরের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি সেনাবাহিনী নিরস্ত্র বাঙালির ওপর ঝাঁপিয়ে পড়ে। হানাদাররা সে রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকসহ সাধারণ মানুষকে নির্বিচারে হত্যার মাধ্যমে শুরু করে বাঙালি নিধনযজ্ঞ। মুক্তিযুদ্ধের ৯ মাস হানাদাররা বাংলাদেশে গণহত্যা, নারী নির্যাতন, ধর্ষণ, লুটপাট ও অগ্নিসংযোগ অব্যাহত রাখে।
ডিসেম্বরে এসে নিজেদের পরাজয় অনিবার্য জেনে দখলদাররা বাংলাদেশকে মেধাশূন্য করার গোপন নীলনকশা গ্রহণ করে। এর পর  বুদ্ধিজীবীদের তালিকা তৈরি করে তা তুলে দেয় তৎকালীন জামায়াতে ইসলামীর সশস্ত্র ক্যাডার গ্রুপ আলবদর, আলশামস ও রাজাকার বাহিনীর হাতে।
১০ থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত ওই হিটলিস্ট অনুযায়ী পাকবাহিনীকে সঙ্গে নিয়ে বুদ্ধিজীবী হত্যার ঘৃণ্যতম অপকর্মে এ তিনটি ঘাতক গ্রুপ মেতে ওঠে।
অকুতোভয় মুক্তিযোদ্ধা ও ভারতীয় মিত্রবাহিনীর কাছে পরাজয় স্বীকার করে নিঃশর্ত আত্মসমর্পণের দুদিন আগে সারা দেশ থেকে সহস্রাধিক বুদ্ধিজীবীকে ধরে নিয়ে পৈশাচিকভাবে হত্যা করে তারা।
Previous
Next

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

>
Facebook