Skip to Content

Saturday, August 18th, 2018
মুনীর চৌধুরী নাট্য পদক পেলেন ইসরাফিল শাহীন

মুনীর চৌধুরী নাট্য পদক পেলেন ইসরাফিল শাহীন

Be First!
by November 27, 2017 মিডিয়া

নাট্যকার মুনীর চৌধুরীর ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে সোমবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ পদক দেওয়া হয়।

অন্যদিকে নাট্যাঙ্গনে তরুণদের উৎসাহ দিতে প্রবর্তিত ‘জাকারিয়া পদক’ পান তরুণ নাট্য নির্দেশক রুমা মোদক।

‘মুনীর চৌধুরী নাট্য পদকের’ অর্থ মূল্য ৫০ হাজার টাকা ও ‘মোহাম্মদ জাকারিয়া’ পুরস্কারের অর্থ মূল্য ২৫ হাজার টাকা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী । থিয়েটার সভাপতি ফেরদৌসী মজুমদারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন আইএফআইসি ব্যাংকের প্রধান নির্বাহী শাহ্ আলম সারওয়ার।

পুরস্কার পাওয়া অনুভূতি প্রকাশ করতে গিয়ে ইসরাফিল শাহীন বলেন, “এ পুরস্কার গৌরবের। পুরস্কারটি নতুন কাজের অনুপ্রেরণা দেবে। আমি আজীবন বাংলা নাট্যচর্চার জন্য কাজ করে যেতে চাই।”

রুমা মোদক তার পুরস্কারপ্রাপ্তিতে কৃতজ্ঞতা প্রকাশ করেন তার জেলা শহর হবিগঞ্জের নাটকের দল জীবনসংকেতের প্রতিটি সদস্যকে। তিনি পুরস্কারটি মফস্বলের নাট্যকর্মীদের উদ্দেশ্যে নিবেদন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায় আরণ্যক নাট্যদলে যোগ দেওয়ার মধ্যে গ্রুপ থিয়েটারভিত্তিক নাট্যচর্চায় তার হাতেখড়ি হয় ইসরাফিল শাহীনের।

আরণ্যকের ‘মুক্ত নাটক’ কার্যক্রমে যুক্ত হয়ে তিনি বাংলাদেশের গ্রামীণ সমাজ বাস্তবতার প্রেক্ষাপটে থিয়েটারের রাজনৈতিক অঙ্গীকার সম্পর্কে দীক্ষা নেন। সেই সময় আরণ্যকের ‘নানকার পালা’ প্রযোজনায় মাহিশ্ব দাস চরিত্রে অভিনয় করেন।

পরবর্তীতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন, বিভিন্ন পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজে প্রায় শতাধিক অভিনয় ও নির্দেশনা বিষয়ে কর্মশালা পরিচালনা করেন তিনি।

১৯৯৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন নাট্যকলা ও সংগীত (বর্তমানে থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ) বিভাগে শিক্ষকতা শুরু করেন। বিভাগের শিক্ষক হিসেবে শিক্ষার্থীদের প্রায় দুই শতাধিক নাট্য প্রযোজনা তত্ত্বাবধান করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভাগীয় চেয়াম্যান হিসেবে দায়িত্ব পালনকালে ইসরাফিল শাহীন প্রথম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসবের গোড়াপত্তন করেন ২০০৬ সালে। ওই উৎসবে তার নির্দেশিত ‘ম্যাকবেথ’ নাটকের দশদিন ব্যাপী প্রদর্শনী হয়।

ইসরাফিল শাহীন যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের গ্রান্ডভ্যালি স্টেট ইউনিভার্সিটির থিয়েটার ডিপার্টমেন্ট এবং রাশিয়ান স্টেট ইউনিভার্সিটি অব থিয়েটার আর্টস (গিতিস)-এ ভিজিটিং প্রফেসর হিসেবে কাজ করেন। কর্মশালা পরিচালনা করেছেন দক্ষিণ কোরিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, স্পেন, চীন, আরব আমিরাত প্রভৃতি দেশের বিশ্ববিদ্যালয় ও নাট্য কোম্পানিতে। দক্ষিণ কোরিয়ার সিউলে অবস্থিত থিয়েটার ডিরেক্টরস অ্যাসোসিয়েশনের আমন্ত্রণে ২০১২ সালে তিনি কোরীয় ভাষায় নির্দেশনা দেন ইউজিন ও’নীলের ‘ডিজায়ার আন্ডার দ্য এলমস’।

ইসরাফিল শাহীন বর্তমানে বাংলাদেশ সেন্টার ফর পারফরম্যান্স অ্যান্ড কালচারাল স্টাডিজ প্রতিষ্ঠা করে ‘রোহিঙ্গা থিয়েটার’ এবং জনগণমুখী থিয়েটারের ভাষা নির্মাণে কাজ করছেন।

Previous
Next

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

>
Facebook